মেনু নির্বাচন করুন
পাতা

এক নজরে

এক নজরে

১। বৈধ উপায়ে নিজেদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য নূন্যতম ২০ (বিশ) জন একক ব্যক্তি সমন্বয়ে গঠিত সমবায় সমিতি নিবন্ধনের জন্য দাখিলকৃত সাংগঠনিক কাগজপত্র যাচাই বাছাই শেষে নিবন্ধন এবং ক্ষেত্র ভেদে নিবন্ধনের জন্য জেলা সমবায় কার্যালয় প্রেরণ।

২। সমবায় সমিতির পরিচালনায় সুনিদিষ্ট বিধানাবলী সম্বলিত উপ-আইন যাচাই এবং উপ-আইন সংশোধনী যাচাই বাছাই করে নিবন্ধনের জন্য জেলা সমবায় কার্যালয় প্রেরণ।

৩। সরকারী কর্মসূচীর আওতায় বিত্তহীন, ভূমিহীন এবং আশ্রয়হীনদের দরিদ্র বিবোচনের লক্ষ্যে গঠিত প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য ৫০/= (পঞ্চাশ) টাকা এবং অন্যান্য প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য ৩০০/= (তিনশত) টাকা নিবন্ধন ফি কোড নং- ১-৩৮৬৬১-১৮৩৬ হিসাবে ট্রেজারী চালান মূলে জমা দিতে হবে।

৪। দরিদ্র বিমোচনের জন্য সংগঠিত সমবায় সমিতির জন্য ২০,০০০/= (বিশ হাজার) টাকা এবং কর্মসূচীর আওতায় গঠিত প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য কমপক্ষে ৩,০০০/= (তিন হাজার) টাকা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি নিবন্ধনের জন্য কমপক্ষে ১(এক) টাকা এবং অন্যান্য প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য ২০,০০০/= (বিশ হাজার) টাকা পরিশোধিত শেয়ার মূলধন থাকতে হবে।

৫। সমিতির ব্যবস্থাপনা গণতান্ত্রিকভাবে নির্বাচিত কমিটি কর্তৃক পরিচালিত হয় কোন সমবায় সমিতি নির্বাচন করতে ব্যর্থ হলে উপজেলা/জেলা সমবায় অফিসার, আইনের আওতায় অন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগ করেন।

৬। উপজেলা/ জেলা সমবায় অফিসার কর্তৃক ক্ষমতা প্রাপ্ত কোন কর্মচারী বা ব্যক্তি দ্বারা প্রাথমিক সমবায় সমিতির ব্যবস্থাপনা আর্থিক কার্যক্রমের উপর বার্ষিক নিরীক্ষা সম্পাদন করা হয়।

৭। সমিতির সংগঠিত যে কোন অনিয়ম উপজেলা/জেলা সমবায় অফিসার নিজে অথবা দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা দ্বারা পরিদর্শন কিংবা তদন্তের মাধ্যমে নিস্পত্তি করেন।

৮। প্রাথমিক সমবায় সমিতির নির্বাচনে যে কোন সৃষ্ট বিরোধী উপজেলা/ জেলা সমবায় অফিসারের নিকট দায়ের করা হলে, তিনি বা নিযুক্ত শালিস কারী ন্যায় বিচার সত্যতা ও সুবিচার প্রসৃতভাবে নির্ধারিত সময়ের মধ্যে রায় প্রদান করেন রায়ে কেউ ক্ষুদ্ধ হলো বটে বিভাগীয় সমবায় কার্যালয়ে উপ নিবন্ধক (বিচার) এর নিকট আপীল করতে পারে। বিরোধ ও আপিল আবেদনের সাথে ১০০/= (একশত) টাকা কোট ফি দাখিল করতে হয়।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter